<bgsound src="flash/guni.wav">
 
Links
 
এ পর্যন্ত পড়েছেন
জন পাঠক
 
 
সর্বমোট জীবনী 320 টি
ক্ষেত্রসমূহ
সাহিত্য ( 37 )
শিল্পকলা ( 18 )
সমাজবিজ্ঞান ( 8 )
দর্শন ( 2 )
শিক্ষা ( 17 )
বিজ্ঞান ও প্রযুক্তি ( 8 )
সংগীত ( 10 )
পারফর্মিং আর্ট ( 12 )
প্রকৃতি ও পরিবেশ ( 2 )
গণমাধ্যম ( 8 )
মুক্তিসংগ্রাম ( 155 )
চিকিৎসা বিজ্ঞান ( 3 )
ইতিহাস গবেষণা ( 1 )
স্থাপত্য ( 1 )
সংগঠক ( 8 )
ক্রীড়া ( 6 )
মানবাধিকার ( 2 )
লোকসংস্কৃতি ( 1 )
নারী অধিকার আন্দোলন ( 2 )
আদিবাসী অধিকার আন্দোলন ( 1 )
যন্ত্র সংগীত ( 0 )
উচ্চাঙ্গ সংগীত ( 0 )
আইন ( 1 )
আলোকচিত্র ( 3 )
সাহিত্য গবেষণা ( 0 )
ট্রাস্টি বোর্ড ( 12 )
নেত্রকোণার গুণীজন
উপদেষ্টা পরিষদ
গুণীজন ট্রাষ্ট-এর ইতিহাস
"গুণীজন"- এর পেছনে যাঁরা
Online Exhibition
 
 

GUNIJAN-The Eminent
 
বদরুদ্দীন উমর
 
 
trans
বদরুদ্দীন উমর : পিতা : আবুল হাশিম; মাতা : মাহমুদা আখতার মেহেরবানু বেগম। জন্মস্থান ও জন্মতারিখ : বর্ধমান, পশ্চিমবঙ্গ, ২০শে ডিসেম্বর ১৯৩১। বর্তমান ও স্থায়ী ঠিকানা : বাসা ৬০, রোড ২০, রূপনগর আবাসিক এলাকা, মিরপুর, ঢাকা-১২১৬।

শিক্ষা : প্রবেশিকা : টাউন স্কুল, বর্ধমান (১৯৪৮); উচ্চ মাধ্যমিক : বর্ধমান রাজ কলেজ, বর্ধমান (১৯৫০); স্নাতক সম্মান : ঢাকা বিশ্ববিদ্যালয় (১৯৫৩); স্নাতকোত্তর (দর্শন) : ঢাকা বিশ্ববিদ্যালয় (১৯৫৫); পি.পি.ই : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ইংল্যান্ড (১৯৬১)।

পেশা : অধ্যাপনা ও রাজনীতি। সাবেক প্রফেসর, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়। ১৯৬৮-তে পদত্যাগ। সাবেক সভাপতি, বাংলাদেশ কৃষক ফেডারেশন; কেন্দ্রীয় সমন্বয়কারী, গণতান্ত্রিক বিপ্লবী জোট; সভাপতি, জাতীয় মুক্তি কাউন্সিল; কেন্দ্রীয় কমিটির সদস্য, বাংলাদেশ লেখক শিবির।

প্রকাশিত গ্রন্থ; প্রবন্ধ-গবেষণা : সাম্প্রদায়িকতা (১৯৬৬); সংস্কৃতির সংকট (১৯৬৭); সাংস্কৃতিক সাম্প্রদায়িকতা (১৯৬৮) পূর্ববাঙলার ভাষা আন্দোলন ও তৎকালীন রাজনীতি (১ম খন্ড ১৯৭০, ২য় খন্ড ১৯৭৬ ও ৩য় খন্ড ১৯৮১); চিরস্থায়ী বন্দোবস্তে বাঙলাদেশের কৃষক (১৯৭২); ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও উনিশ শতকের বাঙালী সমাজ (১৯৭৩); বাঙলাদেশে কমিউনিস্ট আন্দোলনের সমস্যা (১৯৭৪); যুদ্ধোত্তর বাঙলাদেশ (১৯৭৪); যুদ্ধ পূর্ব বাঙলাদেশ (১৯৭৬); ভাষা আন্দোলন ও অন্যান্য প্রসঙ্গ (১৯৮০); বাঙলাদেশে মার্কসবাদ (১৯৮১); আমাদের ভাষার লড়াই (১৯৮১); বাঙলাদেশে বুর্জোয়া রাজনীতির চালচিত্র (১৯৮২); ভারতীয় জাতীয় আন্দোলন (১৯৮৪); মার্কসীয় দর্শন ও অন্যান্য প্রসঙ্গ (১৯৮৬); বাঙলাদেশের কৃষক ও কৃষক আন্দোলন (১৯৮৬); বাঙলাদেশে গণতান্ত্রিক আন্দোলনের কয়েকটি দিক (১৯৮৭); বাঙলাদেশে আর্থ-সামাজিক পরিবর্তনের ধারা (১৯৮৭); বাঙলাদেশে ধর্মের রাজনৈতিক ব্যবহার (১৯৮৯); বাঙলাদেশের মধ্যবিত্ত ও সাংস্কৃতিক পরিস্থিতি (১৯৮৯); সামরিক শাসন ও বাঙলাদেশের রাজনীতি (১৯৮৯); পশ্চাৎপদ দেশে গণতন্ত্রের সমস্যা (১৯৯০); বিপ্লব ও প্রতিবিপ্লব (১৯৯০); বামপন্থী মহলে অনৈক্য ও গনতান্ত্রিক ঐক্য প্রসঙ্গে (১৯৯১); নববই-এর নাগরিক বুর্জোয়া অভ্যুত্থান ও অন্যান্য প্রসঙ্গ (১৯৯২); প্রতিবিপ্লব ও সমাজতন্ত্রের ভবিষ্যৎ (১৯৯২); গণআদালত-একাত্তরের অসমাপ্ত মুক্তি সংগ্রামের জের (১৯৯২); নির্বাচিত রাজনৈতিক প্রবন্ধ (১৯৯৩); ধর্ম, রাজনীতি ও সাম্প্রদায়িকতা (কলকাতা, ১৯৯৩); ধর্মীয় প্রতিক্রিয়াশীলতার বিরুদ্ধে (১৯৯৪); মুক্তি কোন পথে? (১৯৯৪); বাঙলাদেশে গণতান্ত্রিক স্বৈরতন্ত্র (১৯৯৪); বাঙলাদেশের আর্থ-রাজনৈতিক পরিস্থিতি (১৯৯৪); বাঙলাদেশে দুর্নীতি, সন্ত্রাস ও নৈরাজ্য (১৯৯৪) সাম্রাজ্যবাদের নতুন বিশ্বব্যবস্থা (১৯৯৫); জনগণের হাতে ক্ষমতা-নির্বাচন না অভ্যুত্থান? (১৯৯৬); আমাদের সময়কার জীবন (১৯৯৬); নির্বাচিত বক্ততা (১৯৯৬); বাঙলাদেশে বুর্জোয়া রাজনীতির দুইরূপ (১৯৯৭); বাঙলাদেশের রাজনৈতিক সংস্কৃতি (১৯৯৭); বিবিধ প্রসঙ্গ (১৯৯৮); সাম্রাজ্যবাদ ও বিশ্ব পরিস্থিতি (১৯৯৮); দ্বিতীয় আওয়ামী লীগ সরকারের আমলে বাঙলাদেশ (১৯৯৯); বাঙলাদেশের বামপন্থীরা; একাত্তরের স্বাধীনতাযুদ্ধে কমিউনিস্টদের রাজনৈতিক ভুমিকা (২০০০); নির্বাচিত প্রবন্ধ (২০০০); একাত্তরের স্বাধীনতাযুদ্ধের পথে (২০০০); সাক্ষাৎকার (২০০১); বাঙলাদেশে ফ্যাসীবাদ (২০০১); শিক্ষা ও শিক্ষা আন্দোলন (২০০১); জনগণের সংগ্রামের পথ (২০০২); বাঙলাদেশের সংসদীয় গণতন্ত্র (২০০৩); সংসদীয় রাজনীতি, জাতীয় সংসদ ও অন্যান্য প্রসঙ্গ (২০০৩); আমার জীবন (২০০৪); প্যালেস্টাইন, আফগানিস্তান ও ইরাকে মার্কিন সাম্রাজ্যবাদ (২০০৪); আমার পিতা (২০০৫); বাঙলাদেশে ইতিহাস চর্চা (২০০৬); শতাব্দীর শুরুতে বাঙলাদেশের চিত্র (২০০৬); মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা যুদ্ধের জয়-পরাজয় (২০০৬); দক্ষিণ এশিয়ায় মার্কিন সাম্রাজ্যবাদ (২০০৬); বাঙলাদেশের অভ্যুদয় (১ম খন্ড ২০০৬); Politics and Society in East Pakistan and Bangladesh (১৯৭৩); Society and Politics in Pakistan (কলকাতা, ১৯৮০); Politics and Society in Bangladesh (১৯৮৭); Towards the Emergency in Bangladesh (১৯৮০); Imperialism and General Crisis of the Bourgeoise in Bangladesh (১৯৮৬); Language Movement in East Bengal (২০০১); Emergence of Bangladesh (১ম খন্ড ২০০৪ ও ২য় খন্ড ২০০৬)।
সম্পাদনা : সুকান্ত সমগ্র (১৯৭০); ভাষা আন্দোলন প্রসঙ্গ : কতিপয় দলিল (১ম খন্ড ১৯৮৪ এবং ২য় খন্ড ১৯৮৫); স্ট্যালিন প্রসঙ্গ (১৯৯০); পার্বত্য চট্টগ্রাম : নিপীড়ন ও সংগ্রাম (১৯৯৭); নারী প্রশ্ন প্রসঙ্গে (২০০৩)।

পুরস্কার : বাংলা একাডেমী পুরস্কার (১৯৭২, প্রত্যাখ্যান); ইতিহাস পরিষদ পুরস্কার (১৯৭৪, প্রত্যাখ্যান)।

তথ্যসূত্র : বাংলা একাডেমী লেখক অভিধান, প্রধান সম্পাদক : সৈয়দ মোহাম্মদ শাহেদ, প্রকাশকাল : সেপ্টেম্বর, ২০০৮

বদরুদ্দীন উমরের বিস্তারিত জীবনী অামরা সম্পন্ন করতে পারিনি। যদি কেউ তার জন্য প্রয়োজনীয় তথ্য, ছবি ইত্যাদি দিয়ে সহযোগিতা করতে চান, তবে info@gunijan.org.bd-এই ঠিকানায় যোগাযোগ করুন।

Share on Facebook
Gunijan

© 2017 All rights of Photographs, Audio & video clips and softwares on this site are reserved by .